statistics

করোনার মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে চলছে পরীক্ষা ও ফল প্রকাশ: জাতীয় বিশ্ববিদ্যালয়

করোনার মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের পরীক্ষা গ্রহণ ফলাফল প্রকাশ চলছে শিরোনামে  (৮ ফ্রেব্রুয়ারী) একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। করোনা মহামারির মধ্যেও পরীক্ষা নেওয়া ও ফল প্রকাশ অব্যাহত রেখেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। ২০২০ সালের ১৭ মার্চ সরকার করোনা মহামারির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। এ সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন পাবলিক পরীক্ষা চলমান ছিল।

এর মধ্যে উল্লেখযোগ্য পরীক্ষাগুলো হচ্ছে- অনার্স চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষা, যার ৩০টি বিষয়ের তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার আগে সরকারি নির্দেশ অনুযায়ী সেগুলো স্থগিত করা হয়। এ পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা ছিল দুই লাখ ২৬ হাজার। এ ছাড়া ২০১৯ সালের তৃতীয় বর্ষের লিখিত পরীক্ষা শেষ হলেও ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্থগিত হয়ে যায়।

করোনাকালীন সময়ের মধ্যেই সারাদেশে ২০১৮ সালের অনার্স চতুর্থ বর্ষ বিশেষ পরীক্ষার মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা জুম অ্যাপস এবং স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ে। ইতোমধ্যে এর ফলাফলও প্রকাশ করা হয়েছে। ২০১৮ সালের ডিগ্রি পাস প্রথম বর্ষ এবং ২০১৯ সালের দ্বিতীয় বর্ষ অনার্স পরীক্ষা শেষ হলেও ফল প্রকাশ স্থগিত হয়ে যায়। করোনার প্রাদুর্ভাব কিছুটা কমার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শেষ হওয়া পরীক্ষাগুলোর ফল প্রকাশের উদ্যোগ নেয়। এ জন্য পরীক্ষা বিভাগ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে উত্তরপত্র বিতরণের কাজ শুরু হয়।

সম্পূর্ণ স্বাস্থ্যবিধি অনুসরণ করে উত্তরপত্র বিতরণ, নম্বর সংগ্রহ, স্ক্যানিং ও ফলাফল প্রসেসিংয়ের কাজ সম্পন্ন করে করোনা মহামারির মধ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ ডিগ্রি পাস ২০১৮, দ্বিতীয় বর্ষ অনার্স ২০১৯, তৃতীয় বর্ষ অনার্স ২০১৯ পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন প্রফেশনাল পরীক্ষার ফলও প্রকাশ করা হয়েছে। বর্তমানে কোনো ফল অপ্রকাশিত নেই। করোনাকালীন সময়ে আনুমানিক বিভিন্ন বর্ষের সাত লাখ শিক্ষার্থীর ফল প্রকাশ করা হয়েছে।

ইতোমধ্যে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিক্ষা মন্ত্রণালয়ের সব নির্দেশনা মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত চতুর্থ বর্ষ অনার্স পরীক্ষা শুরু হয়েছে, যা আগামী ১০ ফেব্রুয়ারি শেষ হবে। ২০২০ সালের ২ এপ্রিল মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা শুরুর সময়সূচি প্রকাশ করা হয়েছিল, যা কভিড-১৯-এর কারণে স্থগিত করা হয়। স্থগিত হয়ে যাওয়া এ মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা গত ৭ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে শুরু হয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারি ডিগ্রি পাস দ্বিতীয় বর্ষ পরীক্ষা শুরু হবে- যা ২০২০ সালের ১৩ এপ্রিল শুরুর তারিখ নির্ধারিত ছিল। এ ছাড়া আগামী মার্চ-এপ্রিল মাসে মাস্টার্স প্রথম পর্ব ২০১৮ এবং ২০১৮ সালের ডিগ্রি পাস তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হবে।

গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান, বিএড, বিএড অনার্স, এমএডসহ সব পরীক্ষা শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় অনার্স দ্বিতীয় বর্ষ ২০২০, ডিগ্রি প্রথম বর্ষ ২০২০ পরীক্ষাও পর্যায়ক্রমে নেওয়া হবে। শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য উপাচার্য ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন। এ ছাড়া ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে অনার্সে ভর্তির প্রক্রিয়াও শুরু হবে। এর প্রস্তুতি চলছে।

পোষ্টটি লিখেছেন: মোঃ মিলন ইসলাম

এই ব্লগে 397 টি পোষ্ট লিখেছেন .

মোঃ মিলন ইসলাম এই ব্লগের একজন ব্লগার। এই সাইটে গুরুত্বপূর্ণ কিছু পোষ্ট তুলে ধরেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *