এসএসসি-এইচএসসির ফলের ভিত্তিতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি

কোভিড-১৯ এর কারণে এবছর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হলেও , এইচএসসি পরীক্ষার ফলাফল মুল্যায়ন করা হবে জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে,  ফলে বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও জাতীয় বিশ্ববিদ্যালয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। শনিবার (১৭ অক্টোবর) উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’ এর ভার্চুয়াল বৈঠক শেষে এ তথ্য জানান জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ।

Advertisement

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোয় আগের মতোই পরীক্ষা ছাড়া কেবল এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। এক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ৪০ আর এইচএসসির গ্রেডের জন্য ৬০ নম্বর নিয়ে মেধাস্কোর দেয়া হবে।

তথ্যমতে, সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় সরকারি ও বেসরকারি কলেজ রয়েছে ২ হাজার ২৪৯ টি। যার মধ্যে সরকারি-বেসরকারি মিলিয়ে ৭৭০টিরও বেশি কলেজে স্নাতক (সম্মান) পর্যায়ে পড়ানো হয়।

প্রসঙ্গত, করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় ছুটি বাড়িয়ে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি বৃদ্ধি করা হয়েছে।

লেখাপড়াবিডি/





About মোঃ মিলন ইসলাম 976 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*