একাদশে ভর্তি প্রক্রিয়া এখনই শুরু হচ্ছে না

এসএসসি ও সমমানের ফল প্রকাশের এক সপ্তাহের মধ্যেই আগামী ৬ জুন থেকে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু করার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাব দিন দিন বাড়তে থাকায় সেই ভর্তি কার্যক্রম পেছাচ্ছে বলে জানা গেছে। কবে এই কার্যক্রম শুরু হবে তাও নিশ্চিত করে বলতে পারছে না আন্তশিক্ষা বোর্ড।

আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, আগামী ৬ জুন থেকে শুরুর যে পরিকল্পনা ছিল তা করা হচ্ছে না। এই মাসে আদৌ শুরু হবে কি না তাও নিশ্চিত নয়। সবকিছু নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর।

জানা যায়, অনলাইনে কলেজে ভর্তির আবেদন শুরু শিক্ষার্থীরা কম্পিউটারের দোকানে যাবে, কলেজে যাবে। কারণ সব শিক্ষার্থীর পক্ষে বাসায় বসে অনলাইনে আবেদন করা সম্ভব নয়। আগের অভিজ্ঞতায় দেখা গেছে, প্রতিদিন চার থেকে পাঁচ হাজার শিক্ষার্থী-অভিভাবক বোর্ডেই আসেন। হয়ত কেউ আবেদন করতে পারেননি বা আবেদন করার সময় ভুল হয়েছে সেগুলো ঠিক করতে আসেন। এসব বিচার বিশ্লেষন করে আন্তশিক্ষা বোর্ড মনে করছে, ভর্তি প্রক্রিয়া শুরু হলে সামাজিক দূরুত্ব বজায় রাখা সম্ভব হবে না। তাই এই মুহূর্তে একাদশে ভর্তি প্রক্রিয়া শুরু করা ঠিক হবে না।

এবার ২০ লাখ ৪০ হাজার ২৮ জন শিক্ষার্থী মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়, তাদের মধ্যে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন পাস করেছে। তারাই এবার একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবে।

কত তারিখে আবেদন পক্রিয়া শুরু হবে, আবেদন পদ্ধতি সহ সকল আপডেট আমাদের লেখাপড়া বিডিতে দেয়া হবে। সবার আগে একাদশ শ্রেণীতে ভর্তি সংক্রান্ত তথ্য জানতে আমাদের সাইট নিয়মিত ভিজিট করুন। 





About মোঃ মিলন ইসলাম 1010 Articles
মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*