statistics

২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ ২০২২: ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিটি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এইচএসসি পরীক্ষার Online এ ফরম পূরুণ ও প্রয়োজনীয় ফি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ড, ঢাকায় জমা দেয়ার তারিখ, ফি এর ও নিয়মাবলি নিচে দেয়া হলো:

Online এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা ( Probable List) প্রদশর্ন: শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এ ০৭/০৬/২০২২ তারিখে প্রকাশ করা হবে। নিম্নবর্ণিত প্রক্রিয়ায় উক্ত সম্ভাব্য তালিকা হতে ০৮/০৬/২০২২ থেকে ২২/০৬/২০২২ তারিখের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে এবং পরীক্ষার্থী কর্তৃক ২২/০৬/২০২২ তারিখের মধ্যে পরীক্ষার ফি প্রদান করতে হবে।

  •  ফরম পূরণ শুরুর  তারিখ: ০৮/০৬/২০২২
  • ফরম পূরণের শেষ তারিখ: ২২/০৬/২০২২
  • পরীক্ষার্থী কর্তৃক পরীক্ষার ফি প্রদান করার শেষ তারিখ: ২২/০৬/২০২২

 

  • ১। কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীগণ আবেদন ফরম পূরণ করতে পারবে। আংশিক বিষয়ের (এক/দুই) পরীক্ষার্থীদের জন্য সংশ্লিষ্ট বিষয়/বিষয়সমূহের নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করা বাধ্যতামূলক নয়। কোন পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন বহির্ভূত কোন বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে উক্ত বিষয়/বিষয়সমূহের পরীক্ষা কোনরপ যােগাযােগ ছাড়াই বাতিল করা হবে।
  • ২। শিক্ষা প্রতিষ্ঠানসমুহ পরীক্ষার্থীদের এইচএসসি পরীক্ষায় অধিকতর সফলতার জন্য প্রতিষ্ঠানের নিজস্ব ব্যবস্থপনায় প্রয়োজনীয় সংখ্যক বিষয় ভিত্তিক প্রস্তুতিমুলক পরীক্ষা গ্রহণ করতে পারে কিন্তু এই পরীক্ষা পরীক্ষার্থীদের জন্য বাধ্যতামুলক নয় এবং এর জন্য অতিরিক্ত ফি ধার্য বা আদায় করা যাবে না।
  • পরীক্ষার্থীদের পরীক্ষার প্রয়ােজনীয় ফি বাবদ মােট অর্থ সােনালী ব্যাংকের যে কোন শাখা থেকে ঢাকা শিক্ষা বাের্ডের সচিবের অনুকূলে ক্রয়কৃত সােনালী সেবার রশিদ শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে।

  • নিয়মিত শিক্ষার্থী প্রতি ফরম পূরণ ফি নিম্নলিখিত হারে নির্ধারণ করা হয়েছে:

ক্রমিক বিবরণ

বিজ্ঞান শাখা
(৪র্থ বিষয়সহ)

মানবিক শাখা
(৪র্থ বিষয়সহ)

ব্যাবসায় শিক্ষা শাখা

(৪র্থ বিষয়সহ)

বোর্ড ফি ১৫৭০.০০ ১৩৭০.০০ ১৩৭০.০০
কেন্দ্র ফি( ব্যাবহারিক ফি সহ) ৭৬০.০০ ৪০০.০০ ৪০০.০০
  সর্বমোট ২৩৩০.০০ ১৭৭০.০০

১৭৭০.০০

বিশেষ দ্রষ্টব্য: মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় কোন পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে বর্ণি ত ফি এর সাথে অতিরিক্ত ১৪০.০০ টাকা যোগ হবে। এবং  মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় কোন পরীক্ষার্থীর  নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে  বিষয় প্রিতি আরও  ১৪০.০০ টাকা যোগ হবে ।

এইচএসসি পরীক্ষা-২০২২ এর ফরম পূরণের বিজ্ঞপ্তি

ফরম পূরণ বিজ্ঞপ্তি ডউনলোড করুন

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, নির্ধারিত ফি এর অতিরিক্ত কোন ফি আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোন তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্ট কলেজের ফরম ফিলাপ প্যানেল বন্ধ করা সহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

পোষ্টটি লিখেছেন: মোঃ মিলন ইসলাম

এই ব্লগে 483 টি পোষ্ট লিখেছেন .

মোঃ মিলন ইসলাম এই ব্লগের একজন ব্লগার। এই সাইটে গুরুত্বপূর্ণ কিছু পোষ্ট তুলে ধরেন।

One comment

  1. আমি কারিগরি এইচ এস সি ২০২১ দ্বাদশ শ্রেনীর জন্য কলেজে মোট টাকা দিলাম ৮০০০ হাজার,ফরম পুরুনে টাকা লাগে ৭৬৫/=আর বাকি টাকা কি কারনে নেওয়া হলো?

Leave a Reply

Your email address will not be published.