জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপর নির্ভর করে দেশের উচ্চশিক্ষার ভবিষ্যত–শিক্ষা সচিব

১২-১১-২০১৪ তারিখ বুধবার দুপুর ১২:০০টায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে এক অনুষ্ঠানে মাননীয় শিক্ষা সচিব জনাব মোঃ নজরুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের নবসংযুক্ত অপটিক ফাইবার ক্যাম্পাস নেটওয়ার্ক এর শুভ উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের পক্ষে প্রো-উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর বিগত দেড় বছরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আঞ্চলিক বিকেন্দ্রীকরণ ও তথ্য-প্রযুক্তি অবলম্বনে জাতীয় বিশ্ববিদ্যালয়কে নতুন আঙ্গিকে ঢেলে সাজাতে যে সব পদক্ষেপ গ্রহণ করেছে, তা মাল্টিািমডিয়ার মাধ্যমে মাননীয় প্রধান অতিথির উদ্দেশে তুলে ধরেন। মাননীয় শিক্ষা সচিব এ পর্যন্ত অর্জিত অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে বলেন, “জাতীয় বিশ্ববিদ্যালয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলের গরিব শিক্ষার্থীরাসহ উচ্চশিক্ষা ক্ষেত্রের সিংহভাগ ছাত্র-ছাত্রীরা লেখাপড়া করে। জাতীয় বিশ্ববিদ্যালয়কে অতি দ্রুত একটি তথ্য-প্রযুক্তিভিত্তিক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলে সেশনজট নিরসন ও শিক্ষার মানোন্নয়ন করার কোন বিকল্প নেই। কেননা, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপরই নির্ভর করছে দেশের উচ্চশিক্ষার ভবিষ্যত।”ni khan

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, “গত দেড় বছর ধরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক বিকেন্দ্রীকরণ এবং তথ্য ও বিজ্ঞান-প্রযুক্তি নির্ভর একটি আইটি বিশ্ববিদ্যালয়ে উন্নীত করে পরিচালন পদ্ধতিকে ঢেলে সাজিয়ে সেশনজটমুক্ত ও সার্বিক মানোন্নয়নে যেসব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, সে সম্পর্কে সম্যক ধারণা থাকলে এ বিশ্ববিদ্যালয় সম্পর্কে যেসব নেতিবাচক ইমেইজ রয়েছে তার অনেকটাই প্রশমিত হতো। ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে ভর্তিকৃত শিক্ষার্থীদের কোন সেশনজট থাকবে না এবং বিভিন্ন বর্ষের প্রাক্তন শিক্ষার্থীদের সেশনজট দূরীকরণে ক্র্যাশ প্রোগ্রাম গ্রহণ করা হচ্ছে। পরবর্তী দেড় বছরের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে গড়ে উঠবে।”

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, ডিন, শিক্ষকবৃন্দ, উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মাননীয় শিক্ষা সচিবকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

স্বা:-
(মোঃ ফয়জুল করিম)
পরিচালক (ভারপ্রাপ্ত)
জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর
জাতীয় বিশ্ববিদ্যালয়





About লেখাপড়া বিডি ডেস্ক 1515 Articles
লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*