এইচ এস সি রেজাল্ট ২০১৮ দেখুন সবার আগে দেশের যেকোনো প্রান্ত থেকে

এইস এস সি রেজাল্ট

এইচ এস সি রেজাল্ট ২০১৮ দেখুন সবার আগে দেশের যেকোনো প্রান্ত থেকে। নকলের ভীরে মেধা যাচাই যখন রূপকথার গল্পেরমত শুনাতো তখনই শিক্ষা ব্যবস্থায় যুক্ত হয়েছিল গ্রেডিং পদ্ধতি। কিন্তু, আমরা নকলে এতই পারদর্শী যে এই পদ্বতিকেও বুড়ো আঙ্গুল দেখিয়ে দেদারছে নকল চালিয়ে গিয়েছি। সরকারের শক্ত অবস্থানের কারনে এর থেকে বের হয়ে আসতে পারলেও নতুন করে যুক্ত হয়েছে প্রশ্নপত্র ফাঁস। একের পর এক অভিনব পন্থায় প্রায় প্রতি বছরই কোনোনাকোনো ভাবে প্রশ্ন ফাঁস হচ্ছেই।এইস এস সি রেজাল্ট

তবে এই মহামারি থেকে রক্ষা পাবার লক্ষে এবার এইচ এস সি ২০১৮ সালের পরীক্ষায় কিছু নতুন নিয়মে পরীক্ষার্থীদেরকে পরীক্ষা দিতে হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-

১। পরীক্ষার্থীদেরকে ৩০ মিনিট পূর্বেই নিজ নিজ কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহন করতে হয়েছে।

২। পরীক্ষা শুরুর পূর্বে সকল সেটের প্রশ্ন পরীক্ষা কেন্দ্রে পুলিশ পাহারায় পাঠিয়ে দেয়া হয়েছে। কিন্তু কোন সেটে পরীক্ষা হবে টা জানানো হয়নি। পরীক্ষা শুরুর ঠিক পূর্ব মুহূর্তে ঢাকায় কেন্দ্রীয়ভাবে লটারির মাধ্যমে নির্বাচন করা হয়েছে যে কোন সেটে পরীক্ষা হবে এবং তা সংশ্লিষ্ট কেন্দ্রে জানিয়ে দেয়া মাধ্যমেই এবার এইচ এস সি পরীক্ষার প্রশ্ন পত্র নির্ধারণ করা হয়েছিল।

স্বাভাবিক ভাবেই তাই সবার ভিতর এবারের ফলাফল নিয়ে আলাদা আগ্রহ তৈরি হয়েছে।

গত ২ রা এপ্রিল পরীক্ষা শুরু হয়ে ১৪ ই মে তাত্ত্বিক অংশ এবং ২৪ মে ব্যবহারিক অংশের পরীক্ষা শেষ হয়েছে। বিগত সালের ফলাফল প্রকাশের পরিসংখান থেকে দেখা যায় যে সাধারণত পরীক্ষা শেষ হবার ৬০ দিনের ভিতরেই ফলাফল প্রকাশ করা হয়। সেই হিসেবে জুলাইয়ের শেষ সপ্তাহ অথবা আগস্টের প্রথম সপ্তাহেই এবছরের এইচ এস সি ফলাফল প্রকাশ পাবে।

অনলাইনে এইচ এস সি ফলাফল জানার উপায়

বাংলাদেশ এডুকেশন বোর্ডের পাশাপাশি লেখাপরা বিডির ওয়েবসাইটেও ফলাফল দেখা যাবে। এজন্য আপনাকে নিন্মলিখিত প্রক্রিয়াটি অনুসরন করতে হবে।

hsc result 2018 Education Board Bangladesh

এস এম এসের মাধ্যমেও ফলাফল জানা যাবে

এজন্য আপনাকে প্রথমেই আপনার মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে।

নতুন একটি মেসেজ লেখা শুরুর জন্য Write Message এ ক্লিক করতে হবে।

এবার লিখতে হবে HSC এবং একটি স্পেস দিতে হবে।

এবার লিখতে হবে আপনার বোর্ডের শর্ট কোড অর্থাৎ বোর্ডের প্রথম তিন বর্ন এবং আবার একটি স্পেস দিতে হবে

এবার লিখতে হবে আপনার এইস এস সি Roll Number এবং আরেকটি স্পেস দিতে হবে

এবার লিখতে হবে 2018 এবং 16222 নাম্বারে পাঠাতে হবে

ফিরতি মেসেজে আপনাকে বিস্তারিত ফলাফল জানিয়ে দেয়া হবে।

আপনি যদি ঢাকা বোর্ডের ফলাফল জানতে চান তাহলে ফরম্যাটটা হবে ঠিক এরকম, HSC DHA 453172 2018 Send to 16222

এভাবে অন্যান্য বোর্ডের ক্ষেত্রেও একই প্রক্রিয়ায় মেসেজ পাঠাতে হবে। শুধুমাত্র বোর্ডের কোড নাম্বার এবং রোল নাম্বার পরিবর্তন করতে হবে।





Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*