জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮০ নম্বরের পরীক্ষার সময়কাল ৪ ঘণ্টা বহালের সিদ্ধান্ত

অবশেষে  ৮০ নম্বরের পরীক্ষার সময় ৪ ঘণ্টা বহাল রাখলো জাতীয় বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুণ অর রশিদ ০৩ সেপ্টেম্বর (শনিবার) ইডেন মহিলা কলেজে ‘জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী সচেতনতা সৃষ্টি ও শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিত নিশ্চিতকরণ’ শীর্ষক এক আলোচনা সভায় উপাচার্য এ কথা নিশ্চিত করেন।National University

আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ১০০ নম্বরের জন্য চার ঘণ্টা সময় বরাদ্দ ছিল। পরে ২০ নম্বরের ইনকোর্স যোগ করে লিখিত পরীক্ষা ৮০ নম্বর করা হয়, যার সময় বরাদ্দ করা হয়েছিল চার ঘণ্টা। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮৩ তম একাডেমিক কাউন্সিলে পরীক্ষা বিষয়ে গৃহিত সিদ্ধান্ত অনুসারে এই পরীক্ষার সময় চার ঘণ্টা থেকে কমিয়ে সাড়ে তিন ঘণ্টা করা হয়। এর প্রতিবাদে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। এই পরিস্থিতিতে উপাচার্য এই সিদ্ধান্তের কথা জানালেন।

আলোচনা সভায় উপাচার্য বলেন, শিক্ষার্থীদের জঙ্গি ও সন্ত্রাসের পথ বাদ দিয়ে শান্তির দিকে হাঁটতে হবে। বিশ্বের মাঝে বাংলাদেশকে পরিচিত করাতে প্রতিযোগিতা করতে হবে। প্রত্যেক শিক্ষার্থীকে আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে।

তিনি আরো বলেন, “ মানুষ হত্যা করে নয়, মানুষকে ভালবেসে ও রক্ষা করেই বেহেশত মিলে।

কেউ সন্ত্রাস-জঙ্গী হয়ে জন্মায় না, পরিবেশ তা সৃষ্টি করে। তাই কেউ যাতে বিপথগামী না হয়, সেই দিকে সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে। এ দেশের মানুষ ঐতিহ্য ও সংস্কৃতিগত ভাবেই সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী এবং শান্তি ও সম্প্রীতির পক্ষে। তাই এ দেশে সন্ত্রাসী- জঙ্গীদের কোনো ঠাঁই হবে না”।

ইডেন কলেজের অধ্যক্ষ গায়ত্রী চ্যাটার্জি বলেন, শিক্ষার্থীদের সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে একজন আদর্শ নাগরিক তৈরি করতে কলেজ কর্তৃপক্ষ সব সময় কাজ করছে। কিন্তু কিছু শিক্ষার্থীর কারণে বিভিন্ন দুর্ঘটনা ঘটছে। এতে কলেজের সুনাম ক্ষুণ্ন হয়। তাই এখন কলেজে অনুপস্থিত থাকলেই তাঁদের অভিভাবকদের জানানো হচ্ছে। অভিভাবকদের সন্তানদের বিষয়ে আরও সচেতন হতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক শফিকুর রহমান, পুলিশের লালবাগ বিভাগের উপকমিশনার মো. ইব্রাহীম খান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাসিবুর রহমান, উপ-অধ্যক্ষ ড. শামসুন নাহার, আজিমপুর ছাপড়া মসজিদের পেশ ইমাম মাওলানা আব্দুল হক, অভিভাবক প্রতিনিধি মদনমহন বিশ্বাস, ছাত্রীদের পক্ষ থেকে আনজুমান আরা অনু প্রমুখ বক্তব্য রাখেন।





About লেখাপড়া বিডি ডেস্ক 1515 Articles
লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*