এসএসসির ফলাফল যেভাবে জানা যাবে

আগামীকাল বুধবার (১১ মে) প্রকাশ করা হচ্ছে ২০১৬ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রেওয়াজ অনুযায়ী সকাল ১০ টায় প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী। পরে দুপুর ১টায় সংবাদ সম্মেলন করে তার আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবেন মন্ত্রী নিজে। সংবাদ সম্মেলনের পরে ফলাফল বোর্ডের ওয়েব সাইট SSC Result 2016 পাওয়া যাবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোও এ সাইট থেকে স্ব স্ব প্রতিষ্ঠানের ফলাফল ডাউন লোড করে নিতে পারবে বলে বোর্ড সূত্রে জানা গেছে।

এছাড়া যে কোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করেও ফল জানা যাবে। এসএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

প্রসঙ্গত, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ জন ছাত্র। ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন ছাত্রী। গত বছরের তুলনায় এবারের পরীক্ষায় বিজ্ঞানে ৫৬ হাজার ২৮৬ জন এবং মোট পৌনে দুই লাখ পরীক্ষার্থী বেশি অংশ নেয়। বিদেশে আটটি কেন্দ্রে পরীক্ষা নেয়া হয়েছে। এ সব কেন্দ্রে পরীক্ষার্থী ছিল ৪০৪ জন।

পরীক্ষা শুরু হয় ২ ফেব্রুয়ারি। তত্বীয় বিষয় শেষ হয় ১০ মার্চ। ১৫-১৯ মার্চ অনুষ্ঠিত হয় ব্যবহারিক পরীক্ষা।





Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*