statistics

পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে যাচ্ছে সরকারি কলেজ

চলতি বছরের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি কলেজগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়ার জন্য প্রক্রিয়া শুরু করেছে সরকার। ‘প্রথম পদক্ষেপ’ হিসেবে সেমিনার করে বিশ্ববিদ্যালয় ও কলেজ কর্তৃপক্ষ এবং শিক্ষাবিদদের মতামত নেবে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে।
govt Colleges under University
শিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত এক সভায় ২৯ অক্টোবর, বৃহস্পতিবার এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

কজেগুলোকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়া জটিল ও সময় সাপেক্ষ ব্যাপার বলে সভায় জানানো হয়।

বিষয়টি স্বীকার করে নাহিদ বলেন, বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর এ ব্যাপারে প্রস্তুতি নেই। কলেজগুলো বিশ্ববিদ্যালয়ের অধীনে নিতে নিবন্ধন করতে হবে, লোকবল লাগবে। এছাড়া পরীক্ষা নিতে অবকাঠামো প্রয়োজন পড়বে।

গত বছরের ৩১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনে এসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ২৭৯টি সরকারি কলেজকে বিভাগীয় পর্যায়ের পুরনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার নির্দেশনা দেন। যদিও কলেজগুলো এর বিরোধিতা করে আসছে।

এ বিষয়ে সেমিনার ও ওয়ার্কশপ করে বিশ্ববিদ্যালয়-কলেজ কর্তৃপক্ষ ও শিক্ষাবিদসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মতামত নিতে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমানে সারা দেশে ৩০৩টি সরকারি কলেজ রয়েছে।

কলেজগুলোকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নিতে বিশ্ববিদ্যালয়গুলোকে রাজি করাতে হবে বলে জানান নাহিদ। কারণ কলেজগুলোকে মনিটর, পরীক্ষার প্রস্তুতি এবং পরীক্ষা নিতে হবে। এজন্য অবকাঠামো প্রয়োজন।

শিক্ষাসচিব নজরুল ইসলাম খানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত একজন কর্মকর্তা জানান, শিক্ষামন্ত্রী যতো শিগগির সম্ভব প্রথম পদক্ষেপ শেষ করার নির্দেশ দিয়েছেন। ধাপে ধাপে কলেজগুলো বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়া হবে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1244 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published.