এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২২ – এইচএসসি রেজাল্ট ২০২২ দেখুন এখানে

এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২২ – এইচএসসি রেজাল্ট ২০২২ – HSC Result 2022 – আলিম রেজাল্ট ২০২২ – ২০২১ সালের এইচ এস সি ও সমমান পরীক্ষার ফলাফল ১৩ ফেব্রুয়ারী ২০২২ তারিখ প্রকাশ করা হয়েছে। এবার পাস করেছে ৯৫ দশমিক ২৬ শতাংশ শিক্ষার্থী। ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন জিপিএ ৫ পেয়েছে, যা উত্তীর্ণের মোট সংখ্যার ১৩ দশমিক ৭৯ শতাংশ।

 

১৩ ফেব্রুয়ারি সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সিটিউটে ফল হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন। পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান ও প্রতিবেদন প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে হস্তান্তর করা হয়।

প্রসঙ্গত, ২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষাবোর্ড এবং মাদরাসা ও কারিগরি মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪ লাখ। গত ৩০ ডিসেম্বর শেষ হয় এইচএসসির লিখিত পরীক্ষা। 

এইচএসসি রেজাল্ট ২০২১ সকল বোর্ড রেজাল্ট দেখুন এখান থেকে

বিদ্র: ফলাফল প্রকাশিত হওয়ার পর ২০২১ সালের এইএসসির ফলাফল উপরের লিংকে প্রবেশ করে ফলাফল দেখতে পারবেন।

এপ্রিলে এ পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা শুরু হয় গত ২ ডিসেম্বর। বিশেষ পরিস্থিতিতে এবার সংক্ষিপ্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি পত্রে এইচএসসি পরীক্ষা হয়। সময় কমিয়ে আনা হয় দেড় ঘণ্টায়।

২ হাজার ৬২১টি কেন্দ্রে ৯ হাজার ১১১টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।





About আল মামুন মুন্না 801 Articles
আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*