statistics

কলেজ ভর্তি আবেদন ২০২২ : একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩, কলেজ ভর্তি আবেদন ২০২২: একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম HSC Admission 2023 আমাদের এখান থেকে জেনে নিতে পারবেন। একাদশ শ্রেণিতে কলেজ ভর্তি আবেদন ২০২২, ভর্তির আবেদন শুরু হয়েছে ০৮ ডিসেম্বর ২০২২ তারিখে। অনলাইনের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে হবে। ০৭ ডিসেম্বর ২০২২ তারিখে কলেজ ভর্তি ২০২২ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড এর ওয়েবসাইটে কলেজ ভর্তির নীতিমালা ২০২৩ প্রকাশ করা হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তির নির্দেশিকা ২০২৩, ভর্তির গাইডলাইন প্রকাশ করা হয়েছে। এবং শিক্ষার্থীদেরকে xiclassadmission.gov.bd/ এই ওয়েবসাইট এর মাধ্যমে অনলােইনে আবেদন করতে হবে। কলেজ ভর্তি আবেদন ২০২২  , একাদশ শ্রেণি ভর্তি ২০২৩, একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন। ইন্টার ভর্তি বিজ্ঞপ্তি  ২০২৩ এখান থেকেই জানা যাবে।

এক নজরে এই পোষ্টে কি কি থাকছে দেখে নিনঃ

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩

 সম্প্রতি যারা এসএসসি পরীক্ষার উত্তীর্ণ হয়েছেন তারা এখন কলেজে ভর্তি হওয়ার জন্য তৈরি হচ্ছেন। এবং আপনারা সবাই এখন কলেজ চয়েজ নিয়ে টেনশনে আছেন। এবং আপনারা জানতে চান কবে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, কত তারিখ পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। অনেকেই জানতে চান একাদশ শ্রেণিতে ভর্তি কত তারিখ থেকে শুরু হবে। আপনারা নিশ্চই একাদশ শ্রেণি ভর্তি ২০২৩ সম্পর্কে জানতে চান। একাদশ শ্রেণীতে ভর্তির নিয়ম ২০২৩ সহ কলেজ ভর্তি ২০২৩ বা কলেজে ইন্টার ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কিত যাবতিয় তথ্য আজকে আমাদের এই ওয়েবসাইট থেকে জানতে পারবেন। কলেজ ভর্তি আবেদন ২০২২ কিভাবে করবেন, HSC Admission 2023 জানতে আমাদের পোস্টটি সম্পুর্ন পড়ুন:

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

প্রতিষ্ঠান উচ্চমাধ্যমিক কলেজ পর্যায়
ভর্তির শ্রেণি একাদশ শ্রেণি ভর্তি ২০২৩/ কলেজ ভর্তি আবেদন ২০২২
একাদশ শ্রেণি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ শিক্ষাবর্ষ ২০২২-২০২৩
অনলাইনে আবেদন শুরুর তারিখ ০৮ ডিসেম্বর ২০২২
আবেদন এর শেষ তারিখ ১৫ ডিসেম্বর ২০২২
একাদশ শ্রেণি আবেদন নিয়ম/পদ্ধতি অনলাইন
একাদশ শ্রেণিতে আবেদন করার লিংক http://xiclassadmission.gov.bd/
একাদশ শ্রেণি ভর্তির নীতিমালা ২০২৩ ডাউনলোড

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন করার পদ্ধতি

অনলাইনে আবেদনের পূর্বে শিক্ষার্থীকে রকেট/বিকাশ/নগদ/সোনালী ই-সেবা/সোনালী ওয়েব পেমেন্ট ব্যবহার করে অন-লাইনের আবেদন ফি SMS এর মাধ্যমে প্রদান করতে হবে। প্রার্থীকে তার এসএসসি/সমমানের পরীক্ষার বোর্ড, রোল নম্বর এবং পাসের সন ব্যবহার করে ১৫০/- টাকা ফি জমা প্রদান করতে হবে।

১. রকেট/বিকাশ/নগদ/সোনালী ই- সেবা/ সোনালী ওয়েব পেমেন্ট এর মাধ্যমে নির্ধারিত আবেদন ফি ১৫০ টাকা জমা দেওয়ার পর আবেদনকারীকে নির্ধারিত website- এ (www.xiclassadmission.gov.bd)  Apply Online -এ Click করতে হবে।

এরপর প্রদর্শিত তথ্য ছকে এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর, বোর্ড ও পাসের সন এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সঠিকভাবে এন্ট্রি করতে হবে। আবেদনকারীর দেয়া তথ্য সঠিক হলে তিনি তার ব্যক্তিগত তথ্য ও এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত GPA দেখতে পাবেন।
২. এরপর শিক্ষার্থীর Contact Number (ফি প্রদানের সময় প্রদত্ত মোবাইল নম্বর) এবং প্রযোজ্য ক্ষেত্রে কোটা দিতে হবে।
৩. অতঃপর তাঁকে ভর্তিচ্ছু শিক্ষা প্রতিষ্ঠান, গ্রুপ, শিফট এবং ভার্সন Select করতে হবে। এভাবে শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি (ইন্টারনেট এবং SMS উভয় পদ্ধতি মিলে) সর্বমোট কলেজ/মাদরাসা Select করতে পারবে। এই ফরমে আবেদনকারী তাঁর সকল আবেদনের পছন্দক্রমও নির্ধারণ করতে পারবে।
৪. এরপর আবেদনকারী “Preview Application” Button-এ ক্লিক করলে তার আবেদনকৃত কলেজসমূহের তথ্য ও পছন্দক্রম দেখতে পারবেন। তবে এসএমএস ৫টির বেশী করতে পারবে না।
৫. Preview-এ দেখানো তথ্যসমূহ সঠিক থাকলে আবেদনকারী “Submit” Button-এ ক্লিক করবেন।
৬. আবেদনটি সফলভাবে Submit করা হলে আবেদনকারী তাঁর প্রদত্ত Contact Number-এর মোবাইলে একটি নিশ্চিতকরণ SMS পাবেন এবং যাতে একটি সিকিউরিটি কোড (Security Code) থাকবে। এই Security Code টি গোপনীয়তা ও সতর্কতার সাথে সংরক্ষণ করতে হবে, যা পরবর্তীতে আবেদন
সংশোধন ও ভর্তি  সংক্রান্ত কাজে ব্যবহার করতে হবে।
৭. আবেদনকারী চাইলে তাঁর আবেদনসমূহের তথ্যাদিসহ উক্ত ফরমটি Download করে প্রিন্ট (Print)
নিতে পারবেন।

উপরের নির্দেশনা অনুযায়ী এসএসসি/সমমান পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সন ও রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে এন্ট্রি দেয়ার পরও শিক্ষার্থীর ব্যক্তিগত তথ্য ও এসএসসি পরীক্ষার GPA দেখতে না পেলে, তাঁকে আবেদন ফি ১৫০/- (একশত পঞ্চাশ টাকা) জমা দেয়ার Transaction ID টি এন্ট্রি দিতে হবে এবং ফি প্রদানের জন্য তিনি যেই অপারেটর (অর্থাৎ রকেট/বিকাশ/নগদ/সোনালী ই-সেবা, সোনালী ওয়েব পেমেন্ট) ব্যবহার করেছে তাকে Select করতে হবে। পরবর্তীতে ৩০ মিনিট পর ইন্টারনেটে আবেদন করার জন্য পূর্বে উল্লেখিত পদ্ধতিতে অনুসরণ করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির ফি প্রদান পদ্ধতি ২০২৩

একাদশ শ্রেণি ভর্তি ২০২৩ অনলাইনে আবেদন করার পুর্বে ভর্তি আবেদন এর ফি প্রদান করতে হবে। কলেজ ভর্তি আবেদন ২০২২ করার জন্য  শিক্ষার্থীরা বিকাশ, নগদ, রকেট এর মাধ্যমে ভর্তি ফি প্রদান করতে পারবে। শিক্ষার্থীদেরকে ভর্তি ফি বাবদ ১৫০ টাকা করে ফি প্রদান করতে হবে।  একাদশ শ্রেণিতে ভর্তির ফ্রি প্রদান করার নিয়ম দেখুন এখানে। 

একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

একাদশ শ্রেণিতে কলেজ ভর্তি নীতিমালা ২০২৩

কলেজ ভর্তি আবেদন ২০২২ এর একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা ২০২২-২০২৩ অনুযায়ী ভর্তি কার্যক্রম পরিচালিত হবে। ২০২৩ শিক্ষাবর্ষে কলেজ ভর্তির আবেদন নীতিমালা আমাদের এই পোস্টে আমারা ছবি সহ pdf ফাইল আপডেট করে দিয়েছি। এখান থেকে আপনারা কলেজ ভর্তির নীতিমালা pdf ডাউনলোড করতে পারবেন অথবা আপনি এখান থেকেই ভর্তি নীতিমালা পড়তে পারবেন।

কলেজ ভর্তি আবেদন ২০২২ নীতিমালা 

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা pdf  ডাউনলোড

কলেজ ভর্তি আবেদন ২০২২

কলেজ ভর্তি আবেদন ২০২২ এর একাদশ শ্রেণিতে ভর্তির সকল নিয়ম কানুন ও অনলাইনে ভর্তির বিস্তারিত তথ্য আমার এই পোস্টে তুলে ধরেছি। এখান থেকে আপনারা কলেজ ভর্তি আবেদন ২০২২ সম্পর্কে সম্পুর্নভাবে সুস্পষ্ট ধারণা পাবেন। কিভাবে কলেজ ভর্তি আবেদন সম্পন্ন করবেন সকল তথ্য এখানে তুলে ধরা হয়েছে। শিক্ষার্থীরা এই আর্টিকেলটি পড়লে কলেজ ভর্তি আবেদন ২০২২ সম্পর্কে সকল বিষয়ে জানতে পারবেন।

 কলেজ ভর্তি আবেদন ২০২২- একাদশ শ্রেণীতে ভর্তি ২০২৩ সংক্রান্ত শিক্ষার্থীদের কিছু প্রশ্ন এখানে তুলে ধরা হলো এবং প্রশ্ন গুলোর উত্তর আমরা এখানে তুলে ধরার চেষ্টা করেছি।

একাদশ শ্রেণিতে বিভিন্ন কলেজে ভর্তির যোগ্যতা ২০২৩?

একাদশ শ্রেণিতে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদেরকে এসএসসি বা সমমান পাস করতে হবে। দেশের যেকোন শিক্ষা বোর্ড হতে এসএসসি পাশ হতে হবে। কারিগরি , মাদ্রাসা, সাধারণ শিক্ষা বোর্ড হতে যেসকল শিক্ষার্থীরা ২০২০,২০২১,২০২২ সালে পাশ করেছেন তারা ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে দেশের কিছু কলেজে নুন্যতম এসএসসি জিপিএ নির্ধারণ করা হয়েছে। এই নুন্যতম পয়েন্ট অর্জন করলে একাদশ শ্রেণীতে পছন্দের কলেজে ভর্তি হতে পারবেন। 

কোন কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩?

অনেক শিক্ষার্থীরা প্রশ্ন করেছেন একাদশ শ্রেণীতে ভর্তি হতে কোন কলেজে কত পয়েন্ট লাগবে। একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম হবে অনলাইনের মাধ্যমে। একাদশ শ্রেণীতে ভর্তি আবেদন করতে বিভিন্ন কলেজভেদে আলাদা আলাদা নুন্যতম জিপিএ নির্ধারণ করা হয়। যেহেতু এবছর সবথেকে বেশি জিপিএ ৫ পেয়েছেন শিক্ষার্থীরা এজন্য ভালো কজেল গুলোতে আবেদন করতে বেশিরভাগ ক্ষেত্রে নুন্যতম জিপিএ ৫ নির্ধারণ করা হয়েছে। এছাড়াও নন্যতম পয়েন্ট ২,৩ অথবা ৪ পয়েন্ট হলেই কলেজ ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কোন কলেজে ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে তা অবশ্যই http://xiclassadmission.gov.bd/ ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সকল বোর্ড এর কোন কলেজে কত পয়েন্ট লাগবে এবং কোন কলেজে কত সিট রয়েছে বা আসন সংখ্যা রয়েছে শিক্ষার্থীরা এখান থেকে দেখতে পারবেন।

একাদশ শ্রেণিতে কোন কলেজে কতটি সিট রয়েছে?

শিক্ষার্থীরা অনেকেই জানতে চান একাদশ শ্রেণীতে ভর্তির জন্য কোন কলেজে কতটি সিট রয়েছে বা কোন কলেজে কতটি আসন রয়েছে। আসন সংখ্যা দেখেই শিক্ষার্থীরা পছন্দের ঐসব কলেজে ভর্তি চয়েস দিয়ে থাকে। যেমন আদমজী ক্যান্টন্টমেন্ট কলেজে বিজ্ঞান শাখায় ১৬০০ সিট রয়েছে এবং মানবিক শাখায় ১১০টি সিট বা আসন রয়েছে। একাদশ শ্রেণীতে কোন কলেজে কতটি সিট রয়েছে জানতে ভিজিট করতে হবে http://xiclassadmission.gov.bd/ ওয়েবসাইট । এই ওয়েবসাইটে প্রবেশ করার পর বাম পাশে প্রদর্শিত হবে কলেজ লিস্ট college list এখান থেকে প্রত্যেকটি বোর্ড এর সকল কলেজ তালিকা ও সিট সংখ্যা দেখতে পারবে।

একাদশ শ্রেণীতে ভর্তির কলেজ তালিকা 

অনেকেই একাদশ শ্রেণীতে ভর্তির জন্য একাদশ শ্রেনীর কলেজ তালিকা ২০২৩ জানতে চান। কলেজ তালিকা ২০২৩ জানতে আপনাকে xiclassadmission gov bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এই ওয়েবসাইট থেকে আপনি দেশের সকল কজেল তালিকা দেখতে পারবেন। এবং দেখতে পারবেন কোন কলেজে কত পয়েন্ট লাগবে ভর্তি হতে এবং জাবতে পারবেন আসন সংখ্যা।

কলেজ ভর্তি কয়টি কলেজে আবেদন করা যাবে?

এইচএসসি ভর্তি ২০২৩ তথা কলেজে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন করার সময় সর্বোচ্চ ১০ টি কলেজ সিলেক্ট করে আবেদন করা যাবে। এবং নুন্যতম শিক্ষার্থীরা ৫টি কলেজ সিলেক্ট করে আবেদন করতে পারবে। 

একাদশ শ্রেণীতে ভর্তি আবেদন কত ?

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন ফি ১৫০ টাক। অনলাইনে একাদশ শ্রেণীতে আবেদন করার পুর্বে শিক্ষার্থীদেরকে ১৫০ টাকা আবেদন ফি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করতে হবে।

একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন করতে কি কি লাগবে?

কলেজ ভর্তি আবেদন ২০২২ এ একাদশ শ্রেণীতে ভর্তির জন্য শিক্ষার্থীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে একাদশ শ্রেণীতে ভর্তির আবেদন করতে শিক্ষার্থীদের যা প্রয়োজন।

  • এসএসসি রোল ও রেজিস্ট্রেশন নাম্বার
  • এসএসসি পাশের বছর 
  • এসএসসি বোর্ড এর নাম
  • একটি মোবাইল নাম্বার
  • ভর্তি আবেদন ফি

একাদশ শ্রেণিতে ভর্তি হতে কি কি কাগজপত্র লাগবে ?

কলেজ ভর্তি আবেদন ২০২২ এর ক্ষেত্রে শিক্ষার্থীরা প্রশ্ন করেছেন ২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তি হতে কি কি কাগজপত্র লাগবে। যেসকল কাগজপত্র পয়োজন হবে একাদশ শ্রেণীতে ভর্তি হতে এসব তালিকা নিচে দেয়া হলো। 

  • এসএসসি পরীক্ষার মূল প্রবেশপত্র এবং এর ফটোকপি।
  • মার্কশিট ও এর ফটোকপি জমা দিতে হবে।
  • দুই কপি স্ট্যাম্প সাইজ ছবি, দুই কপি পাসপোর্ট সাইজ ছবি, পিতা-মাতার দুই কপি করে স্ট্যাম্প সাইজ ও পাসপোর্ট সাইজ ছবি।
  • স্কুল থেকে নেওয়া প্রশংসাপত্রের ফটোকপি ও কোটা সনদ।
  • ভর্তির ফি জমা দিতে হবে।
  • ভর্তি নিশ্চয়ন শীট জমা দিতে হবে।

একাদশ শ্রেণীতে ভর্তি নিশ্চায়ন ফি কত?

একাদশ শ্রেণিতে ভর্তি নিশ্চায়ন ফি হলো ২২৮ টাকা। যেসব শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করবেন এবং আবেদন করার পর পর যদি কলেজ ভর্তির জন্য সিলেক্টেটেড হয় তবে শিক্ষার্থীদেরকে ২২৮ টাকা ভর্তি নিশ্চায়ন ফি দিতে হবে।

সরকারি কলেজে ভর্তি হতে কত টাকা লাগে?

সরকারি কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি হতে কত টাকা লাগবে এই তথ্য জানতে চেয়েছেন অনেক শিক্ষার্থীরা। কলেজভেদে ও স্থান ভেদে বিভিন্ন কলেজে আলাদা আলাদা ভর্তি ফি নির্ধারণ করতে পারে। যেমন বিভাগ পর্যায়ের কলেজ গুলোতে ভর্তি হতে ৭-৮ হাজার টাকা লাগতে পারে। এছাড়াও জেলা পর্যায়ে কলেজ গুলোতে ভর্তি হতে ৪-৫ হাজার টাকা লাগতে পারে। 

উপসংহার: আমাদের এই পোস্টে আমরা একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। এখানে আমরা পুর্ণাঙ্গভাবে আলোচনা করার চেষ্টা করেছি। এখানে আমরা কলেজ ভর্তি আবেদন ২০২২ সম্পর্কে  আলোচনা করেছি। এখান থেকে শিক্ষার্থীরা কলেজ ভর্তি ২০২৩ সম্পর্কে  সকল তথ্য জানতে পারবেন। এছাড়াও আমরা এখানে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি। যদি আরও কোন জিজ্ঞাসা বা প্রশ্ন থেকে থাকে তবে শিক্ষার্থীরা চাইলে এই পোস্টের কমেন্ট বক্সে প্রশ্ন করতে পারে।

পোষ্টটি লিখেছেন: মোঃ মিলন ইসলাম

এই ব্লগে 654 টি পোষ্ট লিখেছেন .

মোঃ মিলন ইসলাম , বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র "চিফ ইডিটর" হিসেবে নিয়োজিত আছেন। এছাড়া, লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন আল মামুন মুন্না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *