statistics

অতিরিক্ত রাত জাগলে কি হয়?

প্রশ্নোত্তর বিভাগঅতিরিক্ত রাত জাগলে কি হয়?
Abrar abid Thikhanto Staff asked 4 months ago

আমরা সকলেই জানি শরীরকে সুস্থ রাখার জন্য পর্যাপ্ত ঘুম প্রয়োজন কিন্তু জানা সত্ত্বেও আমরা সঠিকভাবে কাজে লাগাতে পারি না। শরীর সুস্থ রাখার জন্য পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই, পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। স্বাস্থ্য ঠিক রাখতে হলে রাত জাগার ‘বদঅভ্যাস’ পরিবর্তন করতে হবে।মাঝেমধ্যে দু’একদিন রাত জাগলে তেমন কোনো ক্ষতি হয় না। তবে একটানা দীর্ঘদিন রাত জাগলে ভয়াবহ শরীরিক ক্ষতি হতে পারে।

## রাত জাগলে যেসব অসুখহতে পারে?

শরীরকে সুস্থ রাখার জন্য পর্যাপ্ত ঘু, আহার ও বিশ্রাম দরকার। ঘুম কম হলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। স্বাস্থ্য ঠিক রাখতে হলে রাত জাগার ‘বদঅভ্যাস’ পরিবর্তন করতে হবে।

মাঝেমধ্যে দু’একদিন রাত জাগলে তেমন কোনো ক্ষতি হয় না। তবে একটানা দীর্ঘদিন রাত জাগলে ভয়াবহ শরীরিক ক্ষতি হতে পারে। রাত জাগলে সারা দিন ঘুম ঘুম ভাব কাজ করে, মেজাজ খিটখিটে হয়ে যায়। আলস্য কাজ করে, ব্যায়ামের ইচ্ছে থাকে না। ফলে ওজন বাড়তে পারে।

এছাড়া অন্য রোগ থাকলে ও বয়স বেশি হলে রোগের প্রকোপ বাড়ে। আর বা হয়ে পড়ার আশঙ্কা থাকে।

❤️❤️আসুন জেনে নিই দীর্ঘদিন রাত জাগলে যত ক্ষতি-:

 

১. দীর্ঘদিন ধরে রাত জাগলে একসময় ঘুমের ছন্দে পরিবর্তন আসে। নতুন করে তাকে রুটিনে ফিরিয়ে আনা তখন বেশ কঠিন।

 

২. রাত জাগলে পেটের সমস্যা হতে পারে। পেটের সমস্যা হলে তেল ও মসলাজাতীয় খাবার খাবেন না। কোষ্ঠকাঠিন্যের প্রকোপ এড়াতে খান ফাইবারসমৃদ্ধ খাবার।

 

৩. রাত জাগা ও সঙ্গে মদপান ও ভাজোপোড়া খেলে বদহজম হতে পারে। বাড়তে পারে ওজন। ফলে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ জাতীয় অসুখ হতে পারে।

 

৪. রাত জেগে পড়া বা টার্গেট পূরণের চাপে কিংবা খেলা দেখার উৎসাহে প্রতিদিনের ওষুধ খেতে ভুলে গেলে বিপদ। কাজেই এদিকে খেয়াল রাখুন

পোষ্টটি লিখেছেন: Abrar abid Thikhanto

এই ব্লগে এটাই Abrar Abid Thikhanto এর প্রথম পোষ্ট.