statistics

এসএসসি-এইচএসসির অ্যাসাইনমেন্ট বিষয়ে জরুরি নির্দেশনা

২০২১ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এবং পরীক্ষার বিষয়ে গাইডলাইন প্রকাশ করা হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষাবিষয়ক উপ-কমিটি এ গাইডলাইন প্রকাশ করে। গাইডলাইনের আওতায় সবাইকে আনা হলেও আবশ্যিক চতুর্থ বিষয়ে ফেল করা পরীক্ষার্থীদের বাইরে রাখা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষাবিষয়ক উপ-কমিটির আহ্বায়ক এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, কোভিড-১৯-এর কারণে ২০২১ সালের এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হবে। সময় ও নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হবে।

পরীক্ষায় নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য অ্যাসাইনমেন্ট কার্যক্রম বাধ্যতামূলক করা হয়েছে। শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা দিতে হবে।

এছাড়া আংশিক বিষয়ে অকৃতকার্য অথবা এক-দুই বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী যদি নৈর্বাচনিক বিষয়ে অকৃতকার্য হয়, সেক্ষেত্রে পরীক্ষার্থীকে তার অকৃতকার্য নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশ নিতে হবে। আবশ্যিক ও চতুর্থ বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে না।

আদেশে আরও জানানো হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে নির্দেশিকা অনুযায়ী সম্পন্ন করে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে হবে শিক্ষার্থীদের।

পোষ্টটি লিখেছেন: মোঃ মিলন ইসলাম

এই ব্লগে 452 টি পোষ্ট লিখেছেন .

মোঃ মিলন ইসলাম এই ব্লগের একজন ব্লগার। এই সাইটে গুরুত্বপূর্ণ কিছু পোষ্ট তুলে ধরেন।

One comment

  1. exam ki hobe ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *