statistics

এই সময়ে SEO শেখাটা হতে পারে আপনার সঠিক সিদ্ধান্ত

আমরা অনেকেই এই মহামারীতে ঘরবন্দি হয়ে আছি। অনেকে হারিয়েছে তাদের চাকরী। আবার শিক্ষার্থীরাও বেকার ঘরে বসে আছে। তাই এই সময়টাকে হেলায় না কাটিয়ে ভালো কোন SEO Organization থেকে অনলাইনে এসইও শিখে নিতে পারেন। যা আপনার ক্যারিয়ারের জন্য হতে পারে একটা বড় অর্জন।

কেন এসইও শিখবো?

এসইও কি? কেন? কিভাবে? এ নিয়ে না হয় পরে একদিন ডিটেইলস্ আলোচনা করবো। তবে সংক্ষেপে বলি আপনার যে কোন ওয়েব সাইট গুগলে রেংক করাতে কিংবা আপনার যে কোন প্রডাক্ট এর অনলাইনে সেল বাড়াতে এসইও শেখার বিকল্প নেই। আপনি যদি শিক্ষার্থী কিংবা চাকরীজীবি হন তাহলে দেরি না করে আজই ভালো কোন প্রতিষ্ঠান থেকে advance seo course টি করে নিন।

কোথা থেকে এসইও শিখবেন?

আমি কয়েকবার বলেছি ভালো কোন প্রতিষ্ঠান থেকে এসইও শিখে নিন। এখন কথা হলো ভালো প্রতিষ্ঠান বলতে কি বুঝায়? চলুন এ নিয়ে না হয় একটু বিস্তারিত বলি।

আমাদের সমাজে এসইও শেখার জন্য বহু প্রতিষ্ঠান রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠান এ জয়েন করলে তারা তাদের রেকর্ড ক্লাশের একসেস দিয়ে থাকে। আর এই রেকর্ড ক্লাশের বৈশিষ্ট হলো, আপনি এসইও শিখতে পারলে কি পারলেননা সেটা তাদের দেখার বিষয় না। হয়তো আপনি সফল হতে পারেন আবার নাও পারেন। তবে আমরা বলবো, যদি আপনি সফল হন সেটা হবে আপনার ক্রেডিট, কোর্স এর ক্রেডিট নয়। কারন অনলাইনে সার্চ করলে এমন হাজার হাজার টিউটোরিয়াল পাওয়া যায়। যেমন এই YouTube Channel এ আপনি ফ্রিতে এসইও শিখতে পারবেন।

যদি ফ্রিতেই শেখা যায় তাহলে কোর্স কেনার কি দরকার? এটা একটা বড় প্রশ্ন। আসলে টিউটোরিয়াল ফ্রিতে পাওয়া গেলেও একটা ভালো মেন্টরের সাপোর্ট ফ্রিতে সম্ভব হয় না। কারন সবাই যার যার কাজ নিয়ে ব্যস্ত, আপনাকে সাপোর্ট দিয়ে সময় নষ্ট করার মত সময় তাদের হাতে থাকে না।

এসব জটিলতা থেকে বাচতে আপনি Jobayer Academy advanced seo course টি করে নিতে পারেন। যেখানে আপনি পাবেন লাইভ ক্লাশ আর আর লাইভ সাপোর্ট। যা একজন শিক্ষার্থীর সফলতা নিশ্চিৎ করে। অর্থাৎ তারা আপনার সকল দায়ভার নিয়ে থাকে।

এসইও শিখলে কেমন উপার্জন হবে?

যেহেতু এসইও হলো সার্চ ইঞ্জিন বা গুগলের সাথে একটি সম্পর্ক তাই উপার্জন কেমন হবে সেটা অনেকেই আন্দাজ করতে পারবেন। তবে আমি আপনাদের গ্যারান্টি দিয়ে বলতে পারি এসইও শিখতে পারলে আপনার মাসে কম হলেও ১০০ ডলার বা ৮৫০০ টাকা উপার্জন হবে। আমাদের অনেক স্টুডেন্ট আছে যারা মাসে কয়েক লক্ষ টাকা উপার্জন করেন। তবে যাই হোক, বড় স্বপ্ন দেখাবো না, মাসে ধরে নিন ৮৫০০ টাকা উপার্জন হবে। এটাই বা কম কিসে। বর্তমান সময় এই ৮ হাজার টাকার একটা জব পেতে ৮ হাজার সিভির সাথে যুদ্ধ করা লাগে। আর আপনি যদি ঘরে বসেই এটি উপার্জন করতে পারেন তাহলে ক্ষতি কি?

এসইও শিখতে হলে কি কি দরকার হবে?

এসইও শিখতে হলে সবার আগে দরকার হবে আপনার শেখার মানুষিকতা এবং ধৈর্য্য। পরবর্তিতে দরকার হবে শিক্ষাগত যোগ্যতা। আসলে শিক্ষাগত যোগ্যতা কতটুকু লাগবে তা বলা কঠিন। আপনি যদি ইংলিশ লিখতে এবং পড়ে বুঝতে পারেন তাহলেই হবে। যদি ইংলিশের দক্ষতা না থাকে তাহলে এসইও কোর্স আপনার জন্য নয়। অন্ততপক্ষে Jobayer Academy তে আপনি কোর্সটি করতে পারবেন না। বাস্তবতা হলো আবেগ দিয়ে জীবন চলে না। এসইও কোন আবেগের বিষয় না। সবকিছু প্রাকটিকাল। কি হচ্ছে? কেন হচ্ছে? কখন হচ্ছে? এসকল বিষয়গুলো এনালাইসিস যখন করতে পারবেন তখনই আপনি কেবল একজন SEO Expert হতে পারবেন।

এসইও শিখতে কতদিন সময় লাগতে পারে?

এই প্রশ্নটির উত্তর একবাক্যে দেয়া কঠিন। কারন এটি নির্ভর করবে আপনার শেখার দক্ষতার উপর। আপনি কত দ্রুত সব কিছু শিখে ফেলতে পারবেন তার উপর মূলত নির্ভর করে, এসইও শিখতে কতদিন সময় লাগবে। এটি হতে পারে ২ মাস থেকে ২ বছর। মাঝে মাঝে তারও বেশি সময় লাগতে পারে। কারন এসইও কোন নির্দিষ্ট শিক্ষা নয়। একটা প্রতিনিয়ত শিখতে হবে। এলগরিদম কিংবা গুগল আপডেট বুঝতে হবে।

এসইও শেখা বলতে কি বোঝায়?

আপনার একটা ওয়েব সাইট আছে, আপনি তার জন্য একটা কিওয়ার্ড খুজে বের করেছেন। সব শেষে আপনি সেটা Rank করিয়েছেন। যদি আপনি একটা কিওয়ার্ড Rank করানোর দক্ষতা অর্জন করতে পারেন তখন বলবো আপনি এসইও শিখতে পেরেছেন। যদি আপনার কোন অভিজ্ঞতা না থাকে তাহলে বুঝতে হবে আপনার শিখতে আরো সময় লাগবে।

অন্যদিকে যদি কোন আর্টিকেলে রেংক না করে তাহলে আপনি যদি তার কারন খুজে বের করতে পারেন তাহলে বুঝতে হবে আপনারও এসইও শেখা হয়েছে। মোট কথা হলো, এসইও কেবল শিখলেই হবে না, বাস্তব কাজ করার অভিজ্ঞতা না থাকলে সবই বৃথা।

এসইওতে কি কি শিখতে হয়?

এসইওর অনেকগুলো পার্ট রয়েছে। তাদের ভিতর অনলপেজ এসইও, অফপেজ এসইও এবং টেকনিক্যাল এসইও অন্যতম। আপনাকে একজন ভালো এসইও এক্সপার্ট হতে হলে অবশ্যই উপরের বিষয়গুলো খুব ভালো ভাবে শিখতে হবে তাতে কোন সন্দেহ নেই। তবে পরামর্শ হলো একবারে শিখতে যাবেন না, আস্তে আস্তে একে একে শেখার চেষ্টা করুন।

সব শেষে একটি কথাই বলবো, আপনি যদি একবার এসইও শিখে নিতে পারেন তাহলে অন্তত টাকার জন্য পিছনে ফিরে তাকাতে হবে না। উপার্জনের কোন না কোন পথ আপনি খুজে বের করতে পারবেন নিশ্চিৎ। তবে এ কথাও সত্যি, রিজিকের মালিক আল্লাহ। আমরা কেবল চেষ্টা করতে পারি।

নতুন বিকাশ এপ ইন্সটল করলেই পাচ্ছেন ১০০ টাকা বোনাস। বিকাশ এপ ইন্সটল করুন

পোষ্টটি লিখেছেন: Jobayer

Jobayer Rahman এই ব্লগে 12 টি পোষ্ট লিখেছেন .

One comment

  1. সুন্দর কথা গুলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *