statistics

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ

এইচএসসি পরীক্ষার ফরম পূরণ ২০২১: ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিটি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। বিশ্বব্যপী কোভিড-১৯ জনিত অতিমারীর কারণে স্বাস্থবিধি মেনে ঘরে বসে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পুরণ ও পরীক্ষার ফি সম্পূর্ণরূপে অনলাইনে করার জন্য বলা হয়েছে। এইচএসসি পরীক্ষার Online এ ফরম পূরুণ ও প্রয়োজনীয় ফি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ড, ঢাকায় জমা দেয়ার তারিখ, ফি এর ও নিয়মাবলি নিচে দেয়া হলো:

Online এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা ( Probable List) প্রদশর্ন: শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এ ১১/০৮/২০২১ তারিখে প্রকাশ করা হবে। নিম্নবর্ণিত প্রক্রিয়ায় উক্ত সম্ভাব্য তালিকা হতে ১২/০৮/২০২১ থেকে ৩১/০৮/২০২১ তারিখের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে এবং পরীক্ষার্থী কর্তৃক ০৪/০৯/২০২১ তারিখের মধ্যে পরীক্ষার ফি প্রদান করতে হবে।

  •  ফরম পূরণ শুরুর  তারিখ: ১২/০৮/২০২১
  • ফরম পূরণের শেষ তারিখ: ৩১/০৮/২০২১
  • পরীক্ষার্থী কর্তৃক পরীক্ষার ফি প্রদান করার শেষ তারিখ: ০৪/০৯/২০২১

আরও পড়ুন: লেখাপড়া বিডির পাশাপাশি চাকরির খবর গুলো পেতে বিডি জবস এডুকেশন সাইট ভিজিট করুন।

এইচএসসি পরীক্ষা ২০২১ এর ফরমপূরণের সময় বর্ধিত করণের বিজ্ঞপ্তি 

নতুন বিকাশ এপ ইন্সটল করলেই পাচ্ছেন ১০০ টাকা বোনাস। বিকাশ এপ ইন্সটল করুন
নিজ এলাকায় পছন্দের চাকরি খুঁজে পেতে গুগল পরিচালিত কর্ম এপ ইন্সটল করুন

  • ১। এইচএসসি পরীক্ষা ২০২১ উপলক্ষে কোন নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না এবং এ সংক্রান্ত কোন ফি আদায় করা যাবেনা।
  • ২। কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীগণ আবেদন ফরম পূরণ করতে পারবে। আংশিক বিষয়ের (এক/দুই) পরীক্ষার্থীদের জন্য সংশ্লিষ্ট বিষয়/বিষয়সমূহের নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করা বাধ্যতামূলক নয়। কোন পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন বহির্ভূত কোন বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে উক্ত বিষয়/বিষয়সমূহের পরীক্ষা কোনরপ যােগাযােগ ছাড়াই বাতিল করা হবে।
  • ৩। নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য , শুধু আবশ্যিক বিষয়ে অকৃতকার্য , প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়নে পরীক্ষার্থী অর্থাৎ সকল ধরণের পীক্ষার্থীকে অবশ্যই ফরম পুরণ করতে হবে। ফরম পুরণ ব্যতিত পরীক্ষার্থীর ফলাফল প্রকাশের সুযোগ নেই।
  • পরীক্ষার্থীদের পরীক্ষার প্রয়ােজনীয় ফি বাবদ মােট অর্থ সােনালী ব্যাংকের যে কোন শাখা থেকে ঢাকা শিক্ষা বাের্ডের সচিবের অনুকূলে ক্রয়কৃত সােনালী সেবার রশিদ শিক্ষা প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে।নিয়মিত শিক্ষার্থী প্রতি ফরম পূরণ ফি নিম্নলিখিত হারে নির্ধারণ করা হয়েছে:

ক্রমিক বিবরণ

বিজ্ঞান শাখা

মানবিক শাখা

ব্যাবসায় শিক্ষা শাখা

বোর্ড ফি ৮০০.০০ ৭৭০.০০ ৭৭০.০০
কেন্দ্র ফি( ব্যাবহারিক ফি সহ) ৩৬০.০০ ৩০০.০০ ৩০০.০০
  সর্বমোট ১১৬০.০০ ১০৭০.০০

১০৭০.০০

বিশেষ দ্রষ্টব্য: মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় কোন পরীক্ষার্থীর  নৈর্বাচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বর্ণিত ফি এর সাথে অতিরিক্ত ৩০.০০ টাকা যোগ হবে ।

এইচএসসি পরীক্ষা-২০২১ এর ফরম পূরণের বিজ্ঞপ্তি

 

ফরম পূরণ বিজ্ঞপ্তি ডউনলোড করুন

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, নির্ধারিত ফি এর অতিরিক্ত কোন ফি আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোন তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্ট কলেজের ফরম ফিলাপ প্যানেল বন্ধ করা সহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও বলা হয়েছে, কোন কারণে পরীক্ষা অনুষ্ঠিত না হলে ২০২০ সালের এইচএসসি’র অনুরূপ ফরম পুরণের অর্থ ফেরত দেয়া হবে।

 

পোষ্টটি লিখেছেন: মোঃ মিলন ইসলাম

এই ব্লগে 452 টি পোষ্ট লিখেছেন .

মোঃ মিলন ইসলাম এই ব্লগের একজন ব্লগার। এই সাইটে গুরুত্বপূর্ণ কিছু পোষ্ট তুলে ধরেন।

One comment

  1. আমি কারিগরি এইচ এস সি ২০২১ দ্বাদশ শ্রেনীর জন্য কলেজে মোট টাকা দিলাম ৮০০০ হাজার,ফরম পুরুনে টাকা লাগে ৭৬৫/=আর বাকি টাকা কি কারনে নেওয়া হলো?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *