statistics

এসএসসি ও সমমানের পরীক্ষার সূচি ২০১৬

আগামী বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার সূচি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়; প্রতিবারের মত এবারও ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে মাধ্যমিক পর্যায় সমাপনীর এই পাবলিক পরীক্ষা। ২০১৬ সালের মাধ্যমিক পরীক্ষায় শিক্ষার্থীদের বহুনির্বাচনী (এমসিকিউ) অংশের উত্তর আগে দিতে হবে। পরে নেওয়া হবে সৃজনশীল/রচনামূলক অংশের পরীক্ষা।

SSC exam routine 2016

এতদিন পরীক্ষার শুরুতে সৃজনশীল/রচনামূলক এবং পরে এমসিকিউ অংশের উত্তর দিয়ে আসছিলেন শিক্ষার্থীরা। কিন্তু পরীক্ষা শুরুর পরপরই এমসিকিউ প্রশ্নের প্যাকেট খুলে তার সমাধান করে কিছু শিক্ষক শিক্ষার্থীদের উত্তর জানিয়ে দিচ্ছিলেন বলে প্রমাণ পান শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।পরীক্ষা শুরুর পর এমসিকিউ প্রশ্ন কেন্দ্রের বাইরে পাঠিয়ে মোবাইল ফোনের মাধ্যমে শিক্ষার্থীদের উত্তর জানিয়ে দেওয়ারও প্রমাণ পান তারা। এর পরই পরীক্ষায় এ পরিবর্তন আনার সিদ্ধান্ত হয়। এমসিকিউ এবং সৃজনশীল/রচনামূলক পরীক্ষার মধ্যে ১০ মিনিট বিরতি থাকবে।

প্রকাশিত সূচি অনুযায়ী, ১ ফেব্রুয়ারি বাংলা (আবশ্যিক) ১ম পত্র, সহজ বাংলা ১ম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ১ম পত্র। ৩ ফেব্রুয়ারি বাংলা (আবশ্যিক) ১ম পত্র, সহজ বাংলা ২য় পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ২য় পত্র। ৭ ফেব্রুয়ারি ইংরেজি (আবশ্যিক) ১ম পত্র। ৯ ফেব্রুয়ারি ইংরেজি (আবশ্যিক) ২য় পত্র। ১১ ফেব্রুয়ারি ইসলাম ও নৈতিক শিক্ষা/ ইসলাম শিক্ষা, হিন্দু ও নৈতিক শিক্ষা/ হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা/ বৌদ্ধ ধর্ম শিক্ষা, খ্রিষ্ট ও নৈতিক ধর্ম শিক্ষা/খ্রিষ্ট ধর্ম। ১৪ ফেব্রুয়ারি পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ইতিহাস, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবসায় পরিচিতি। ১৬ ফেব্রুয়ারি ভূগোল ও পরিবেশ/ ভূগোল, ব্যাণিজ্যিক ভূগোল। ১৮ ফেব্রুয়ারি রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিক/ পৌরনীতি, ব্যবসায় উদ্যোগ। ২৩ ফেব্রুয়ারি গণিত (আবশ্যিক)। ২৫ ফেব্রুয়ারি জীব বিজ্ঞান (তত্ত্বীয়), অর্থনীতি। ২৮ ফেব্রুয়ারি বিজ্ঞান/ সাধারণ বিজ্ঞান, উচ্চতর গণিত (তত্ত্বীয়)। ১ মার্চ বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, সামাজিক বিজ্ঞান। ৩ মার্চ হিসাববিজ্ঞান। ৬ মার্চ শারীরিক শিক্ষা স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধূলা। ৮ মার্চ বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), কৃষি শিক্ষা (তত্ত্বীয়), সঙ্গীত (তত্ত্বীয়)।

ব্যবহারিক পরীক্ষার সময়সূচি- সঙ্গীত ৯ মার্চ এবং বেসিক ট্রেডসহ সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ১০ মার্চ হতে ২১ মার্চ প্রতিদিন সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। কেন্দ্রসচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবেন না।

পোষ্টটি লিখেছেন: sajib

এই ব্লগে 22 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published.